ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

পর্যটকে পূর্ণ কুয়াকাটা, লোডশেডিংয়ে নাকাল

দৈনিক নতুন সংবাদ অক্টোবর ১১, ২০২৪, ১০:২০ পিএম পর্যটকে পূর্ণ কুয়াকাটা, লোডশেডিংয়ে নাকাল

রাজনৈতিক অস্থিরতা, নিরাপত্তা আর বর্ষা মৌসুম কাটিয়ে দীর্ঘদিন পর যেন প্রাণ ফিরে পেয়েছে সাগরকন্যা খ্যাত পর্যটননগরী কুয়াকাটা। পর্যটন মৌসুমের শুরুতে শারদীয় দুর্গাপূজা আর সাপ্তাহিক ছুটিকে কেন্দ্র করে পর্যটকে টইটম্বুর কুয়াকাটা সমুদ্র সৈকত। তবে ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ পর্যটকরা।

কুয়াকাটায় ২০০ আবাসিক হোটেল-মোটেল এবং ৫০টি রেস্তোরাঁ রয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটির সঙ্গে কথা বলে জানা যায়, ঘন ঘন লোডশেডিংয়ের কারণে প্রত্যেকটি প্রতিষ্ঠানে বিকল্প জেনারেটর ব্যবস্থা চালু রাখা হয়েছে। তবে লোডশেডিংয়ের পরিমাণ এত বেশি যে, জেনারেটর চালু রেখে পর্যটকদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

খোঁজ নিয়ে জানা যায়, কুয়াকাটার হোটেলগুলোর মধ্যে ৮০ শতাংশ প্রথম শ্রেণির ও ৪০ শতাংশ দ্বিতীয় শ্রেণির হোটেল শীতাতপনিয়ন্ত্রিত। এগুলোতে দিনের বেশিরভাগ সময়ই চালু রাখতে হয় জেনারেটর লোডশেডিংয়ের কারণে।

হোটেল পায়রা অ্যান্ড রেস্টুরেন্টের ব্যবস্থাপনা পরিচালক রেজাউল করিম বলেন, ‘লোডশেডিংয়ে পর্যটকরা অতিষ্ঠ। ৫-১০ মিনিট পরপরই বিদ্যুৎ আসা-যাওয়া করে। যে কারণে সকাল থেকে একটানা বিকেল পর্যন্ত জেনারেটর চালাতে হয়েছে।’

তিনি বলেন, ‘পেট্রোল দিয়ে জেনারেটর চালানো, অতিরিক্ত বাজার খরচে আমরা কম দামে খাবার বিক্রি করতে পারি না। এ কারণে আমাদের বদনাম হয় যে কুয়াকাটায় খাবারের দাম বেশি। আমরা এ থেকে মুক্তি চাই।’

যশোর থেকে বেড়াতে আসা হামিদ ও সাহিনুর দম্পতি দুই বছরের সন্তানকে নিয়ে একটি ননএসি রুম নিয়েছেন। অতিরিক্ত গরমে সেখানে থাকতে পারেননি। পরে হোটেল পরিবর্তন করে শীতাতপনিয়ন্ত্রিত আরেকটি হোটেলে ওঠেন। আগের চেয়ে তিনগুণ ভাড়া দিয়ে রুম নিতে হয়েছে।

Side banner