Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
শৃঙ্খলা ফেরাতে অ্যাকশনে তারেক রহমান

মুক্তবাতাসে স্বস্তিতে বিএনপি

দৈনিক নতুন সংবাদ | উমর ফারুক , ঢাকা : আগস্ট ১৮, ২০২৪, ০৪:০০ পিএম মুক্তবাতাসে স্বস্তিতে বিএনপি

বহুদিন-বহুবছর পর মুক্তবাতাসে স্বস্তির সঙ্গে পূর্ননিঃশ্বাস নিতে শুরু করেছে বিএনপি। কেন্দ্র থেকে তৃণমূল- দলটির সর্বস্তরের নেতাকর্মীরা ‘দ্বিতীয়বারের মতো স্বাধীন’ বাংলাদেশে পরিপূর্ণ শক্তিতে উজ্জীবিত হচ্ছেন। রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে থাকলেও দলটির নেতাকর্মীরা যেনও ‘দ্বিতীয় স্বাধীনতার’ স্বাদ উপভোগ করছেন উজ্জীবনার সঙ্গে।
টানা প্রায় ১৬ বছর গুম-খুন নিপীড়নসহ দেশজুড়ে দম বন্ধ হওয়া পরিবেশ উপহার দিয়ে ‘স্বেরাচারের খেতাবপ্রাপ্ত’ শেখ হাসিনা ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট পালিয়ে যাওয়ার পর থেকেই সারাদেশে বিএনপির নেতাকর্মীরা মাঠ চষে বেড়াচ্ছেন। সাংগঠনিক নানা কর্মকাণ্ডে রাজপথ থেকে শুরু করে অলিগলি, সর্বত্রই সক্রিয় দেখা যাচ্ছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের। দ্বিতীয় সর্বোচ্চ নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকনির্দেশনায় দলটির নেতাকর্মীরা প্রতিহিংসার রাজনীতি এড়িয়ে ইতিবাচক রাজনীতিতে সক্রিয় হয়েছেন।

যদিও দেশের কোনও কোনও স্থানে অতিউৎসাহী নেতাকর্মীরা বিচ্ছিন্নভাবে প্রতিহিংসা-প্রতিশোধের রাজনীতিতে নিজেদের সংশ্লিষ্ট করার চেষ্টা করেছিলেন। কিন্তু তারেক রহমানের কঠোর নির্দেশে দলটির জ্যেষ্ঠ নেতারা অতিদ্রুততার সঙ্গে পরিস্থিতি সামাল দিয়েছেন। দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে, আইনবর্হিভূত কোনও কাজে কেউ জড়ালে বিন্দুমাত্র ছাড় পাবে না। পদ-পদবিতো হারাবেনই, একইসঙ্গে তুলে দেওয়া হবে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে।  
৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাহারানো আওয়ামী লীগের নেতারা আত্মগোপনে চলে যাওয়ার পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাদের বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ ও ব্যবসাপ্রতিষ্ঠান দখলে নেওয়ার বিচ্ছিন্ন অনেকগুলো অভিযোগ উঠেছে বিএনপির বিভিন্নস্তরের নেতাকর্মীদের বিরুদ্ধে। অভিযোগ পেয়েই ‘অ্যাকশনের’ নির্দেশ দিয়েছেন তারেক রহমান। সুনির্দিষ্ট অভিযোগের প্রমান পেলেই বহিস্কার করা হচ্ছে অভিযুক্ত নেতাকে। 
সহিংসতার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, বিএনপির নাম ব্যবহার করে কেউ কোনো অপকর্ম করতে চাইলে তাকে আইনের হাতে তুলে দেওয়া হোক। সারাদেশে নেতাকর্মীদের সেভাবেই নির্দেশনা দেওয়া হয়েছে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সহিংস কর্মকা-ের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সম্প্রতি ঢাকার কেরানীগঞ্জে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে বলেছেন, কেউ যদি চাঁদা দাবি করে, বেঁধে রেখে তাকে যেন ফোন দেওয়া হয় অথবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেওয়া হয়।
বিএনপির রাজনীতির নীতিনির্ধারণে ভূমিকা-প্রভাব রাখেন, দলের এমন কয়েকজন নেতারা সঙ্গে আলাপকালে তাঁরা স্পষ্ট করে বলেছেন, ‘শুধু মৌখিকভাবেই নয়, বিএনপির সত্যিকারভাবেই সহিংস-প্রতিশোধের’ রাজনীতির বিপক্ষে। দলীয় সিদ্ধান্তের বাইরে গেলে ছাড় পাবেন না কেন্দ্রের প্রভাবশালী নেতাও।
বিএনপির নীতিনির্ধারণী নেতাদের এমন বক্তব্যের প্রমাণও মিলেছে দলের সাম্প্রতিক কিছু সাংগঠনিক সিদ্ধান্তে। গত ১১ আগস্ট বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিছ জাহান শিরিনের দলীয় পদ স্থগিত করাসহ সারা দেশে অনেক নেতাকর্মীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল শনিবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে দলটি। তাকে ২৪ ঘণ্টার মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। 
এছাড়াও দলীয় শৃঙ্খলাপরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গত বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক আবুল হাশিমকে দলের প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়। এর আগে গত ১১ আগস্ট বিএনপির বরিশাল বিভাগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিনের দলীয় পদ স্থগিত করা হয়েছে। কিন্তু কী কারণে তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে, তা উল্লেখ করা হয়নি। তবে বিলকিস ও তার পরিবারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, বরিশালে জনগণের নামে লিখে দেওয়া ১০ কোটি টাকা মূল্যের পুকুর দখল করার। এ নিয়ে পত্রপত্রিকায় রিপোর্ট হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পোস্ট করেছেন। 
এছাড়া গাজীপুর ও সাতক্ষীরা জেলা যুবদলের তিন নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এ নিয়ে গত কয়েক দিনে বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের শতাধিক নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে যুবদলের অন্তত ৬০, ছাত্রদলের ১০, বিএনপির ১৫ ও স্বেচ্ছাসেবক দলের কয়েকজন রয়েছেন। এ ছাড়া তিন জেলায় বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। শাস্তি পাওয়া নেতারা ঢাকা মহানগর, বগুড়া, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, পঞ্চগড়, গাজীপুর, চট্টগ্রাম, নরসিংদী, নোয়াখালী, ঝিনাইদহ, লালমনিরহাট ও লক্ষ্মীপুর জেলার বলে দলীয় সূত্র জানিয়েছে।
এসব বিষয়ে জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নতুন সংবাদকে বলেন, ‘দেশে গণতন্ত্রের ফিরিয়ে আনতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নিদের্শে ১৬ বছর ধরে বিএনপি ও সারাদেশের মানুষ আন্দোলন-সংগ্রাম করে আসছে। গণতন্ত্রবিরোধী কাজে যে লিপ্ত থাকবে, তার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিয়েছে দলের হাইকমান্ড। এজন্য অভিযোগের প্রমান পেলেই বহিস্কার করা হচ্ছে।
রুহুল কবির রিজভী আরও বলেন, ‘বিএনপি দেশের একটি উদার ও বৃহত্তম গণতান্ত্রিক রাজনৈতিক দল। দলটি কখনোই দখল ও সন্ত্রাসী কর্মকা- প্রশ্রয় দেয় না। গত ১৫-১৬ বছর ধরে গণতন্ত্রের জন্য লড়াই করতে গিয়ে বিএনপি এবং এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা স্বৈরাচারী সরকারের ভয়াবহ নিপীড়ন ভোগ করেছে। সম্প্রতি কোমলমতি শিক্ষার্থী ও জনতা নিজেদের জীবন দিয়ে রক্তঝরা আন্দোলনে ফ্যাসিবাদী আওয়ামী সরকারের পতন ঘটিয়ে বর্তমানে দেশে গণতন্ত্রের যে জাগরণ সৃষ্টি করেছে, সে অর্জন ম্লান হতে দেওয়া হবে না।
এদিকে, বিএনপির ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ কমিটির পক্ষ থেকেও কোনো নেতা বা নেতার নাম ব্যবহার করে কেউ অনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা করলে, তাকে ধরিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। মহানগর দক্ষিণের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আহ্বায়ক রফিকুল আলম মজনু, সদস্যসচিব তানভীর আহমেদ রবিনসহ মহানগর, থানা এবং ওয়ার্ডের নেতাদের নাম ব্যবহার করে কেউ যদি কোনো অনৈতিক সুবিধা দাবি করে, তৎক্ষণাৎ তাকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করুন।’ একইসঙ্গে তার রাজনৈতিক পরিচয়সহ মহানগরের আহ্বায়ক, সদস্যসচিব এবং দপ্তরে অবহিত করার জন্য জনসাধারণকে অনুরোধ জানিয়েছে মহানগর দক্ষিণ বিএনপি। এ বিজ্ঞপ্তিতে মহানগর দক্ষিণের নেতাদের ফোন নম্বর দিয়ে ভুক্তভোগীদের অভিযোগ জানাতে বলা হয়েছে। ###
 

Side banner